ভ্রমণে সাধারণত অভিজ্ঞ পর্যটকেরা ভ্রমণে কি কি করা উচিত কিংবা দেখা উচিত সে সম্পর্কেই পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু ভ্রমণে কি কি করা উচিত নয় সে সম্পর্কে কী আপনি জানেন? সাধারণত যে কোন পর্যটক ভ্রমণে বেশ কিছু ভুল করে থাকেন। ভ্রমণে সেই ভুলগুলোর জন্যেই হয়তো আপনাকে অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে কিংবা সময় নষ্ট হচ্ছে অথবা সুন্দর কোন জায়গায় ভ্রমণ মিস করে ফেলেছেন। অথচ সেই ভুলগুলো পরিহারের মাধ্যমে আপনি বেশ কম খরচে স্মার্ট ভ্রমণ করতে পারেন। ভ্রমণে যে সব ব্যাপার পরিহার করা উচিত সে সম্পর্কে চলুন জেনে নেয়া যাক।

প্রধান টুরিস্ট সাইট থেকে খাবার গ্রহণ করবেন না

সাধারণত ট্যুরিস্ট সাইটে খাবারের দাম অন্যান্য যে কোনো স্থান থেকেই বেশি। রেস্তোরাঁগুলো যখন বুঝতে পারে পর্যটকেরা দ্বিতীয়বার এখানে নাও আসতে পারে, তখন তারা খাবারের গুনগত মান নিয়ে তেমন চিন্তা করে না। ট্যুরিস্ট সাইট থেকে যতটা দূরের রেস্তোরাঁয় যাবেন, কম খরচে বেশ ভালো লোকাল খাবার পাবেন।

ট্রাভেল ইনস্যুরেন্স গ্রহণ করবেন 

যদিও এটি অতিরিক্ত খরচ মনে করতে পারেন কিন্ত দুর্ঘটনা যে কোন সময়েই হতে পারে। আপনার উচিত সে জন্য সর্বোচ্চ প্রস্তুতি নেয়া। আপনার শখের ক্যামেরা হারাতে পারে, হাত-পা আহত হতে পারে ইত্যাদি যে কোন দুর্ঘটনায় ট্রাভেল ইনস্যুরেন্স আপনাকে রক্ষা করবে। এছাড়াও আপনি যদি ইন্সুরেনবিহীন অবস্থায় এসব সমস্যার সম্মুখীন হন, তবে অতিরিক্ত লাখ টাকার বেশী খরচ হতে পারে। তাই ভ্রমণে ইনস্যুরেন্স করে নেয়াই বুদ্ধিমানের কাজ।

মানি এক্সচেঞ্জ এয়ারপোর্টে করবেন না

যখন অন্য কোনো দেশে ভ্রমণ করবেন তখন মানি এক্সচেঞ্জ করতেই হবে আপনাকে। কিন্তু সেটি কখনও এয়ারপোর্ট থেকে করবেন না। সাধারণত এয়ারপোর্ট গুলোতে এক্সচেঞ্জ রেট সর্বনিম্ন হয়ে থাকে। এটিএম বা ক্রেডিট কার্ড থেকে টাকা এক্সচেঞ্জ করবেন। সেটি সম্ভব না হলে নিকটস্থ ব্যাংক থেকে করবেন। আপনি বেশ ভালো রেটে মানি এক্সচেঞ্জ করতে পারবেন এটিএম কিংবা ব্যাংক থেকে।

ট্যাক্সি সার্ভিস কম নেয়া

সাধারণত যেকোন জায়গার ট্যাক্সি সার্ভিস খরুচে। তবে ভাড়া যদি দু-তিনজনের সাথে ভাগ করে নেয়া যায় তবে এই সার্ভিস গ্রহণ করা যায়। সে জন্য ভ্রমণে পাবলিক সার্ভিস গ্রহণ করায় শ্রেয়।

হোস্টেলে অবস্থান করা

বেশিরভাগ মানুষ মনে করেন হোস্টেল বেশ নোংরা, গন্ধযুক্ত এক পরিবেশ যা তুলনামূলক অসচ্ছল ভ্রমণকারীরা বেছে নেন। পূর্বে ব্যাপারটা এরকম থাকলেও বর্তমানে এখন বেশ পরিবর্তন হয়েছে। অনেক হোস্টেলই হোটেল গুলো থেকেও বেশ পরিষ্কার। এছাড়াও পুল খেলা, টিভি, লন্ড্রিসহ বিভিন্ন ধরনের সুবিধা সম্বলিত হোস্টেলও পাবেন। কম খরচে ব্যাকপ্যাক ট্রাভেলারদের জন্য হোস্টেল বেশ ভালো একটি অপশন।

বেশি আগে হোটেল এবং ফ্লাইট বুক না করা

ট্রিপের যত আগে হোটেল অথবা ফ্লাইট বুক করা হয় খরচ বাড়ার সম্ভাবনা তত বেশি হয়ে থাকে। দেখা যায়, ভ্রমণ শুরুর অল্প কিছু সময় আগে ফ্লাইট অথবা হোটেল থেকে ডিসকাউন্ট অফার করা হচ্ছে কিন্ত আপনি আগে বুক করায় সেটি গ্রহণ করতে পারছেন না। তাই অফার সম্পর্কে অপেক্ষা করুন। অবস্থা বুঝে বিভিন্ন সময় হোটেল কিংবা ফ্লাইট বুক করুন।

লোকাল ট্যুরিস্ট অফিসে যান

যে জায়গাটিতে ভ্রমণ করছেন সেখানের টুরিস্ট অফিসে যান। সেখানে ম্যাপ,গাইড কিংবা থাকার ভালো স্থান সম্পর্কে বেশ ভালো ধারণা পাবেন। তাদের কাজই হচ্ছে পর্যটকদের সাহায্য করা। সুতরাং সেখানে যেয়ে যথাযথ তথ্য এবং বিভিন্ন অফার সম্পর্কে জানুন। সাধারণত এসব ভুল বেশিরভাগ পর্যটক করে থাকেন যা একিই সাথে অর্থ এবং সময়ের অপচয়। ভ্রমণে অবশ্যই এরকম ভুলসমূহ মাথায় রাখবেন এবং যথাযথ পরিহার করে চলবেন।   

সাধারণত এসব ভুল বেশিরভাগ পর্যটক করে থাকেন যা একিই সাথে অর্থ এবং সময়ের অপচয়। ভ্রমণে অবশ্যই এরকম ভুলসমূহ মাথায় রাখবেন এবং যথাযথ পরিহার করে চলবেন।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, এই দেশ আমার, আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমার এবং আপনার।। হ্যাপি_ট্রাভেলিং

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ