হর্টিকালচার হ্যারিটেজ পার্ক ভ্রমণ

হর্টিকালচার পার্ক (Horticulture Park) নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি, নানা বৈচিত্র্য,পাহাড়ি ঝর্ণাধারা আর সবুজের সমাহার পূর্ণ খাগড়াছড়ি পার্বত্য জেলার হর্টিকালচার হ্যারিটেজ পার্ক।। এখানে পাহাড়ের কোল ঘেঁসে ঘুমিয়ে থাকে শান্ত জলের হ্রদ, নদী বয়ে চলে তার আপন মনে। সীমানার ওপাড়ে নীল আকাশ মিতালী করে হ্রদের সাথে, চুমু খায় পাহাড়ের বুকে। এখানে চলে পাহাড় নদী আর হ্রদের এক অপূর্ব মিলনমেলা যেখানে প্রকৃতি কথা বলে কবিতার ভাষায়। নদীর বাঁকে বাঁকে বাতাস সুর তোলে আপন মনে, গায় সুন্দরের গান। চারপাশ যেন আঁকা কোন জল রঙের ছবি। এখানে হাজার রঙের প্রজাপতি খেলা করে সবুজের মাঝে, রাতের আঁধারে দীপ জ্বেলে যায় লক্ষ কোটি জোনাকীর দল। এখানকার প্রতিটি পরতে পরতে লুকিয়ে আছে অদেখা এক ভূবন যেখান আপনার জন্য অপেক্ষা করছে নয়ানাভিরাম এছাড়াও স্কুল কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পিকনিক এর জন্য পার্কের সামনে পর্যাপ্ত জায়গা রয়েছে। পার্কের ভিতরে যে লেকটি রয়েছে সেখানে চাইলেই নৌকা নিয়ে ঘুরে দেখতে পারেন পার্কের সৌন্দর্য। দুই পাশে পাহাড় আর মাঝখান দিয়ে বয়ে চলেছে লেক।

প্রাকৃতিক সৌন্দর্য, পাহাড় আর ঝর্ণায় সমৃদ্ধ খাগড়াছড়ি জেলায় অবস্থিত এই হর্টিকালচার পার্ক খুব জনপ্রিয় একটি পার্ক। জেলা শহরের জিরোমাইল এলাকায় ২২ একর পাহাড় জুড়ে নির্মাণ করা হয়েছে এই হর্টিকালচার হ্যারিটেজ পার্ক। হর্টিকালচার পার্ক এর ভিতরের পরিবেশ বেশ মনোরম। বন্ধু-বান্ধব এবং পরিবার নিয়ে সময় কাটানোর জন্য সেরা একটি জায়গা। পার্কের পশ্চিম পাশ থেকে খাগড়াছড়ি শহরে ভিউটা অসাধারণ।

নাগরিক জীবনের ক্লান্তি-অবসাদ দূর করতে পরিবার-পরিজন নিয়ে ভ্রমণে আসেন পর্যটকরা। এই পার্কে রয়েছে অসাধারণ সুন্দর একটি ঝুলন্ত ব্রিজ এবং বড় একটি সুইমিং পুল। এছাড়াও পার্কটির ভেতরে আছে কৃত্রিম লেক, লাভ পয়েন্ট, কিডস জোন, ঝুলন্ত সেতু, লেকে আছে নৌকা চড়ার সুবিধা। পর্যটকদের কথা মাথায় রেখে পুরো পার্কটি আধুনিকায়ন করা হয়েছে। দিনের মতোই অপরূপ রাতের দৃশ্যপট। পার্কের পশ্চিম পাশ থেকে খাগড়াছড়ি শহরে ভিউটা অসাধারণ। এছাড়াও পার্কের ভিতরে রয়েছে টয় ট্রেন, দোলনা, ওয়াচ টাওয়ার। এছাড়া রয়েছে ফুলের বাগান ও বিভিন্ন প্রজাতির ফল গাছ।

এছাড়া খাগড়াছড়ি এর দর্শনীয় স্থান গুলোর মধ্যে আছে সাজেক ভ্যালি, আলুটিলা গুহা, নিউজিল্যান্ড পাড়া, রিসাং ঝর্ণা, কংলাক ঝর্ণা সহ আরও অনেক কিছু । প্রকৃতির চোখ ধাঁধানো নান্দনিকতার কারণে দেশের অন্য সব জেলার চেয়ে অনেকটা ভিন্ন পার্বত্য জেলা খাগড়াছড়ি। জেলার সব পর্যটন স্পটে বছরজুড়ে থাকে ভিড়। এমন একটি স্পট হর্টিকালচার হ্যারিটেজ পার্ক। যেটি অনেকের কাছে জেলা পরিষদ পার্ক নামেও পরিচিত। খাগড়াছড়ি শহরে প্রবেশমুখের পাশেই অবস্থিত পার্কটি এখন পর্যটকদের অন্যতম আকর্ষণ। জেলার অন্য পর্যটন স্পটের পাশাপাশি লেক, পাহাড় ও ঝুলন্ত সেতুসহ প্রাকৃতিক সৌন্দর্যের পার্কটি দেখতে বাড়ছে পর্যটকদের ভিড়। পার্কের প্রবেশ মূল্য ২০ টাকা। এ জেলার বৈচিত্র্যময় জীবনধারা ও প্রাকৃতিক সৌন্দর্য সবাইকে বিমোহিত করে।

কিভাবে যাবেন হর্টিকালচার পার্ক          

ঢাকা থেকে বাসে করে খাগড়াছড়ি যাবেন। নন এসির গাড়ির ভাড়া পড়বে ৫২০ টাকা। এরপর খাগড়াছড়ি সদর বাজার হতে গঞ্জপাড়া রোড দিয়ে অটোরিক্সায় জনপ্রতি ১০টাকা, রিক্সায় জনপ্রতি ২৫টাকা ভাড়া দিয়ে হর্টিকালচার পার্কে যেতে পারবেন।

কোথায় খাবেন

খাগড়াছড়ি শহরের শাপলা চত্বর এবং বাস ট্যান্ড এলাকায় বেশ কিছু রেসটুরেন্ট আছে।। এছাড়া পানথাই পাড়ার সিস্টেম রেস্তোরাঁতে কফি,হাসের কালাভুনা,বাশকুড়ুল, এবং ঐতিহ্যবাহী পাহাড়ি খাবারের স্বাদ নিতে পারেন।।

কোথায় থাকবেন

খাগড়াছড়িতে বেশকিছু আবাসিক হোটেল রয়েছে, হোটেল শৌল্য সুবর্ন, জিরান হোটেল, হোটেল লিবয়ত,চৌধুরী বাডিং,থ্রী স্টার,ফোর স্টার, উপহার,নিলয় হোটেল ইত্যাদি উল্লেখযোগ্য।।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, এই দেশ আমার, আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমার এবং আপনার।। হ্যাপি_ট্রাভেলিং

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ