শীতকালে ভ্রমণে যে ধরনের পোশাক পরবেন

ব্যস্ততায় ছুটি মিললেই, দে ছুট! ঘোরাঘুরি পছন্দ করে না এমন মানুষ কমই পাওয়া যাবে। বিশেষ করে শহুরে অনেক মানুষ একটু ছুটি পেলেই ঘুরে আসতে চায় পাহাড়, সমুদ্রে। ভ্রমণ পৃথিবীকে জানতে শেখায়। আর মন ও শরীর সুস্থ রাখে। সেই ভ্রমণ হতে হবে জুতসই, আরামের ও ফুর্তির। তাই নজর রাখতে হবে কিছু ব্যাপারে। পরিবেশ উপযোগী হওয়া উচিৎ পরনের পোশাকটিও। স্থানভেদে ঠিক করুন কী পরছেন কোন ট্রিপে। 

ভ্রমণের পোশাক  

কোথাও ভ্রমণ করার জন্য সঠিক পোশাক নির্বাচন করা খুব জরুরি। কারণ ভ্রমণ হতে হবে আরামদায়ক। গরমের সময় সুতি কাপড়কে প্রাধান্য দেওয়া ভালো। আমাদের মধ্যে শীতকালে ভ্রমণে যাওয়ার প্রবণতা বেশি। কিন্তু শীতকালে ভ্রমণে এর ক্ষেত্রে তাপনিরোধক কাপড়ের তৈরি জামা পরিধান করতে হবে। ভ্রমণস্থলের আবহাওয়া বিবেচনা করে শীতের পোশাক নিতে হয়। এর জন্য আগেই খোঁজ-খবর নেওয়া জরুরি। তবে খেয়াল রাখতে হবে শীতের কাপড়ে যেন ব্যাগ ভারী না হয়ে যায়। ঠান্ডার হাত থেকে রেহাই পেতে হলে সোয়েটার কিংবা জ্যাকেটের সঙ্গে রাখুন উলের মাফলার, কানটুপি, হাত ও পা মোজা এবং মাস্ক। এ ছাড়া আপনি সঙ্গে একটি শীতের চাদর রাখতে পারেন। বাস কিংবা ট্রেনে ভ্রমণের সময় যাত্রীদের জন্য কম্বল দেওয়া হয়। করোনাকালে বাড়তি সতর্কতার জন্য আপনি কম্বল ব্যবহার না করে, নিজস্ব চাদর ব্যবহার করলে ভালো। ভ্রমণে জামার রং একটি গুরুত্বপূর্ণ বিষয়। উজ্জ্বল রঙের পোশাকে ছবি সুন্দর হয়। উজ্জ্বল রঙে মনও ফুরফুরে থাকে।

এবার তবে জেনে নিন শীতে ভ্রমণ করলে কেমন পোশাক পরবেন-

১. শীতকালে গাঢ় রঙের মোটা তাপনিরোধক কাপড়ের তৈরি জামা পরুন।
২. ঠান্ডা থেকে বাঁচতে মাফলার, মোজা, গ্লাভস, হুডসহ কাপড় পরতে পারেন।
৩. পাহাড় বা বনাঞ্চলে ভ্রমণের সময় অবশ্যই উজ্জ্বল রঙের জামা পরা ঠিক নয়।
৪. প্রচুর হাঁটতে হবে এমন ট্যুরে সাদা রঙের জামাই ভালো।

৫. রোদ থেকে বাঁচতে কাপড়ের টুপি, ক্যাপ ও রোদচশমা ব্যবহার করুন।
৬. ভ্রমণের সময় ঢিলেঢালা পোশাক পরিধান করা ভালো।
৭. ভ্রমণের পোশাক এমন হতে হবে, যেন দ্রুত পানি শুকিয়ে যায়।

৮. ভ্রমণের স্থান, পরিবেশ এবং সংস্কৃতি মাথায় রেখে পোশাক নির্বাচন করুন।
৯. শিশুদের পোশাক, জুতা আলাদা ব্যাগে নিতে পারেন।
১০. আরামদায়ক কেডস হলে ভালো, হিল জুতা ব্যবহার করবেন না।
১১. যদি নদী, ঝরনা বা সাগরে যান, তবে গোসলের বাড়তি পোশাক নেবেন।

এমনকি শীতলতম এবং তুষারতম শীতেও আমরা ফ্যাশনেবল, আড়ম্বরপূর্ণ এবং আরামদায়ক পোশাক চাই  শীতের সবচেয়ে বেশি মনোযোগ সাধারণত বাইরের পোশাক গুলিতে দেওয়া হয়। শীতকালে আপনার পোশাক পরতে হবে যাতে আপনি উষ্ণ হন।শীতকালে হিমশীতল না হওয়ার জন্য, উলের পোশাক এবং পশমের উষ্ণ সোয়েটারগুলি পরা যেতে পারে। যাই হোক না কেন, বাঁধাকপির মতো হয়ে উঠবেন না – শীতকালে আপনার উষ্ণ পোষাকের প্রয়োজন তবে একই সাথে সিন্থেটিক কাপড় দিয়ে তৈরি বেশ কয়েকটি ব্লাউজ বা সোয়েটারের চেয়ে একটি উষ্ণ জিনিস পরা ভাল।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, এই দেশ আমার, আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমার এবং আপনার।। হ্যাপি_ট্রাভেলিং

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ