মানালি ভ্রমণ-

মানালি (Manali) হিমালয় এর জনপ্রিয় স্থান। ভারতের উত্তর হিমাচল প্রদেশের বিয়াস নদীর উপত্যকায় অবস্থিত একটি সুন্দর পাহাড়ি শহর মানালি। উঁচু -নিচু পাহাড়, নদী আর অপরুপ প্রকৃতি মানালিকে দিয়েছে পৃথিবীর স্বর্গ নামের সুখ্যাতি। নৈসর্গিক সৌন্দর্যের লীলাভূমি মানালিতে পর্যটকদের মুগ্ধ করার মতো অনেক জায়গা রয়েছে।।মানালি বিখ্যাত স্কিইং, হাইকিং, পর্বতারহন, প্যারাগলাইডিং, রাফটিং, ট্রেকিং, কায়াকিং আর মাউন্টেন বাইকিং এর মতো এডভেঞ্চার স্পোর্টস-এর জন্য। এখানকার ইয়াক স্কিইং এক অনন্য স্পর্ট। চূড়ান্ত ইয়াক স্পোর্টস এর জন্য টাইম ম্যাগাজিন-এ ‘মানালি এশিয়া শ্রেষ্ঠ’ বলে উল্লেখিত।

মানালি ভ্রমণ এর কিছু গুরুত্বপূর্ণ টিপস

১। মানালি প্রধানত শীত প্রধান অঞ্চল। এখানে পুরো বছর ঠাণ্ডা থাকে। যারা মানালি যাওয়ার পরিকল্পনা করছেন তারা অবশ্যই গরম কাপড় যেমন সোয়েটার, কার্ডিগান, জ্যাকেট, ওভারকোট, কানটুপী, কেডস, হাতমোজা ইত্যাদি সঙ্গে রাখবেন।

২। মানালি যাওয়ার সবচেয়ে ভালো সময় হচ্ছে মে থেকে অক্টোবর পর্যন্ত। অনেকে তুষারপাত দেখার জন্য নভেম্বর-ডিসেম্বরে যেতে চান, এসময় প্রবল তুষারপাতের ফলে রাস্তা বন্ধ থাকে।

৩। পরিবেশের ব্যাপারে হিমাচল প্রদেশ সরকার বেশ সতর্ক। রোহতাং পাস যাওয়ার সময় এন্ট্রি পারমিট করে নিতে হয় আর পরিবেশ দূষণরোধে সতর্ক করে দেওয়া হয়। চেষ্টা করবেন রোহতাং পাসে যেখানে সেখানে খাবারের প্যাকেট না ফেলতে। অন্যথায় অনেক টাকার জরিমানা দেওয়া হতে পারে।

৪। মানালিতে ডলার ভাঙানোর ভালো কোন ব্যবস্থা নেই। সবচেয়ে ভালো হয় মানালিতে যাওয়ার পূর্বে কোলকাতা থেকে ডলার ভাঙানো।

৫। রবিবার সাপ্তাহিক বন্ধ থাকে এইটা মাথায় রাখবেন।

৬। মানালির রাস্তাঘাট পুরোটাই পাহাড়ি রাস্তা আর বেশ বিপজ্জনক। তাই গাড়ি ভাড়া করার সময়ে দক্ষ ড্রাইভার ঠিক করে নিন। কারন একটি দুর্ঘটনা সারাজীবনের কান্না।

৭। মানালি হলো হিমাচল প্রদেশের একটি জেলা শহর আর শিমলা হলো তার রাজধানী। সময় হাতে রেখে শিমলায় ঘুরতে পারেন। মানালি থেকে কুলিতে যেতে পারেন, মানালি থেকে কুলু গেলে কমপক্ষে ৩-৪ ঘণ্টা সময় লাগবে।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, আমার, আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমার এবং আপনার হ্যাপি_ট্রাভেলিং

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ