পুঠিয়া রাজবাড়ী ভ্রমণ-

পুঠিয়া রাজবাড়ী (Puthia Rajbari) বা পাঁচআনি জমিদার বাড়ী হচ্ছে মহারানী হেমন্তকুমারী দেবীর বাসভবন। বাংলার প্রত্নতাত্ত্বিক ঐতিহ্যের মধ্যে রাজশাহীর পুঠিয়া রাজবাড়ী অন্যতম পুঠিয়া রাজবাড়ি বাংলাদেশে বিদ্যমান অন্যান্য রাজবাড়িগুলোর চেয়ে সুরক্ষিত এবং নজরকাড়া স্থাপত্যে সজ্জিত।। রাজশাহী হতে পুঠিয়া রাজবাড়ীর দূরত্ব ৩০ কিমি। এবং রাজশাহী নাটোর মহাসড়ক মাত্র হতে এক কিলোমিটার দক্ষিনে অবস্থিত। পুঠিয়া রাজবাড়ি বাংলাদেশে বিদ্যমান অন্যান্য রাজবাড়িগুলোর চেয়ে সুরক্ষিত এবং নজরকাড়া স্থাপত্যে সজ্জিত।। রাজশাহী হতে পুঠিয়া রাজবাড়ীর দূরত্ব ৩০ কিমি। এবং রাজশাহী নাটোর মহাসড়ক মাত্র হতে এক কিলোমিটার দক্ষিনে অবস্থিত।

রাজবাড়ী

ভবনের সম্মুখ ভাগের স্তম্ভ, অলংকরন, কাঠের কাজ, কক্ষের দেয়ালে ও দরজার উপর ফুল ও লতাপাতার চিত্রকর্ম চমৎকার নির্মাণ শৈলীর পরিচয় বহন করে। রাজবাড়ীর ছাদ সমতল, ছাদে লোহার বীম, কাঠের বর্গা এবং টালি ব্যবহৃত হয়েছে। নিরাপত্তার জন্য রাজবাড়ির চারপাশে পরিখা খনন করা হয়েছিল।পুঠিয়া রাজবাড়ীর আশে পাশে ছয়টি রাজদিঘী আছে। প্রত্যেকটা দিঘীর আয়তন ছয় একর করে। মন্দিরও আছে ছয়টি। সবচেয়ে বড় শিব মন্দির। এ ছাড়া আছে রাধাগোবিন্দ মন্দির, গোপাল মন্দির, গোবিন্দ মন্দির, দোলমঞ্চ ইত্যাদি। প্রতিটি মন্দিরের দেয়ালেই অপূর্ব সব পোড়ামাটির ফলকের কারুকাজ। জোড়বাংলা মন্দির, বাংলো মন্দির, পঞ্চরত্ন অর্থাৎ চূড়াবিশিষ্ট মন্দির অর্থাৎ বাংলার বিভিন্ন গড়নরীতির মন্দিরগুলোর প্রতিটিই আকর্ষণীয়। এ ছাড়া রানির স্নানের ঘাট, অন্দর মহল মিলিয়ে বিশাল রাজবাড়ী প্রাঙ্গণ।

রাজবাড়ী
পুঠিয়া রাজবাড়ী

কিভাবে যাবেন পুঠিয়া রাজবাড়ী

ঢাকা থেকে সড়ক, রেল,এবং আকাশ পথে রাজশাহী যাওয়ার ব্যবস্থা রয়েছে। ঢাকার গাবতলী, কল্যানপুর থেকে গ্রীনলাইন এবং দেশ ট্রাভেলের এসি বাস ৮০০-১০০০ টাকা ভাড়ায় রাজশাহী যাতায়াত করা যায়।।আর শ্যামলী,হানিফ,ন্যাশনাল ট্রাভেলস প্রভৃতি নন-এসি বাস ৪০০-৫০০ টাকায় যাতায়াত করা যায়।। কমলাপুর থেকে রাজশাহীর ট্রেন পদ্মা এক্সপ্রেস সিল্কসিটি এক্সপ্রেসে যাওয়া যায়।। আকাশপথে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বাংলাদেশ এয়ারলাইন্স এবং এয়ারের বিমানে ৩৫০০-৪৫০০ টাকায় ভ্রমণ করতে পারবেন।

রাজশাহী থেকে যাওয়ার উপায়

রাজশাহী জেলা সদর হতে ৩২ কিঃমিঃ উত্তর- পূর্বে নাটোর মহাসড়ক অভিমুখে পুঠিয়া অবস্থিত। বাসে করে দেশের যে কোন স্থান হতে পুঠিয়া আসা যায় এবং ট্রেনে করে নাটোর অথবা রাজশাহী নেমেও সড়কপথে সহজে আসা যায়। রাজশাহী নাটোর মহাসড়ক এর পুঠিয়া বাসস্ট্যান্ড থেকে ১ কিমি দক্ষিণে রিকশায় যাওয়া যায়,রাজশাহী শহর থেকে সড়ক পথে দূরত্ব ৩৪ কিমি নাটোর থেকে ১৮ কিমি।

কোথায় থাকবেন

পুঠিয়াতে জেলা পরিষদের দুটি ডাকবাংলো আছে।। যেখানে থাকার ব্যবস্থা রয়েছো তবে যাওয়ার আগে রুম বুক করে যেতে হবে জেলা পরিষদ থেকে।।এছাড়া পুঠিয়া বাস স্ট্যান্ডের পাশে একরি বেসরকারি আবাসিক হোটেল রয়েছে।।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, এই দেশ আমার আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমাদের।।হ্যাপি_ট্রাভেলিং।।

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ