বালিয়াটি জমিদার বাড়ি ভ্রমণ-

বালিয়াটি জমিদার বাড়ি (Baliati Jamidar Bari) হাজারো ঐতিহ্য বুকে ধরে এখনো কালের সাক্ষী হিসেবে স-গৌরবে এখনো দাঁড়িয়ে আছে ঐতিহাসিক সাটুরিয়া উপজেলার বালিয়াটি জমিদার বাড়ি। বালিয়াটি জমিদার বাড়ি বাংলাদেশের মানিকগঞ্জ জেলা সদর থেকে আনুমানিক ৮ কিলোমিটার পশ্চিমে এবং ঢাকা জেলা সদর থেকে ৩৫ কিলোমিটার দূরে সাটুরিয়া উপজেলার বালিয়াটি গ্রামে অবস্থিত।জানা যায়, মোট সাতটি স্থাপনা নিয়ে এই জমিদার বাড়িটি অবস্থিত। এই বালিয়াটি জমিদার বাড়ি বা প্রাসাদটির সবগুলো ভবন একসাথে স্থাপিত হয়নি। এই প্রাসাদের অন্তর্গত বিভিন্ন ভবন জমিদার পরিবারের বিভিন্ন উত্তরাধিকার কর্তৃক বিভিন্ন সময়ে স্থাপিত হয়েছিলো। বর্তমানে কেন্দ্রীয় ব্লকটি যাদুঘর হিসেবে রয়েছে। এই প্রাসাদটি বাংলাদেশ প্রত্নতাত্ত্বিক বিভাগ কর্তৃক সংরক্ষিত ও পরিচালিত।

বালিয়াটি জমিদার বাড়ি
ছবিঃ বালিয়াটি জমিদার বাড়ি

বালিয়াটি জমিদার বাড়ির দর্শনীয় স্থানঃ

দর্শনীয় স্থানসমূহের মধ্যে বালিয়াটি জমিদার বাড়িতে আছে দৃষ্টিনন্দন ইমারত, নির্মাণ কৌশল আর অলংকরণে অপূর্ব। বিশাল বিশাল ভবন জমিদার আমলে জমিদারদের বিত্ত বৈভবের কথাই স্মরণ করিয়ে দেয়। ঝড়-তুফান, বৃষ্টি-বাদল উপেক্ষা করে এখনো কালের সাক্ষী হিসেবে টিকে আছে এই ঐতিহাসিক জমিদার বাড়িটি। জমিদার বাড়ির সিংহ দরজায় প্রবেশ করলেই চোখে পড়বে প্রশস্ত আঙিনা। একই লাইনে দাঁড়িয়ে আছে চারটি বহুতল ভবন। এগুলোর পেছনে জমিদার অন্দরমহল এবং রয়েছে বেশ কয়েকটি বড় বড় পুকুর।

পরিদর্শনের সময়ঃ

গ্রীষ্মেকালে এপ্রিল থেকে সেপ্টেম্বর বালিয়াটি জমিদার বাড়ি সকাল ১০.০০ – স ন্ধ্যা ৬.০০ টা পরযন্ত এবং শীতকালে অক্টোবর থেকে মার্চ বালিয়াটি জমিদার বাড়ি সকাল ৯.০০ টা থেকে বিকাল ৫.০০ টা পরযন্ত দর্শনাথীদের জন্য খোলা থাকে।প্রতি শুক্রবার দুপুর 12.30-2.30 পরযন্ত নামজের জন্য সাময়িক বন্ধ থাকে। এছাড়া অন্যান্য দিন দুপুর ১.০০-১.৩০ পরযন্ত সাময়িক বিরতিতে বন্ধ থাকে। প্রতি রবিবার পূর্ণ দিবস ও সোমবার অর্ধদিবস ছাড়াও সকল সরকারি ছুটির দিন বালিয়াটি জমিদার বাড়ি দর্শনার্থীদের জন্য বন্ধ থাকে।।

বালিয়াটি_জমিদার বাড়িতে প্রবেশের জন্য জন প্রতি টিকিটের মূল্য ২০ টাকা। এই মূল্য কেবল দেশি দর্শনার্থীদের জন্য। তবে বিদেশি দর্শনার্থীরাও বেড়াতে আসেন এই বিখ্যাত জমিদার বাড়িতে। তাদের টিকিটের মূল্য রাখা হয় ২০০ টাকা, সার্কভুক্ত দর্শনার্থীদের কাছ থেকে ১০০ টাকা নেয়া হয়।

বালিয়াটি জমিদার বাড়ি
ছবিঃ বালিয়াটি জমিদার বাড়ি

মানিকগঞ্জ জেলারা দর্শনীয় স্থানঃ

মানিকগঞ্জ জেলার আরও দর্শনীয় স্থান গুলো হচ্ছে, তেওতা জমিদার বাড়ি, আরিচা ঘাট, শাহ রস্তমের মাজার,ঈমাম পাড়া জামে মসজিদ, নবরত্ন মন্দির, ধানকরা জমিদার বাড়ি, ইব্রাহিম শাহের মাজার ইত্যাদি।।

কিভাবে যাওয়া যায়ঃ

ঢাকা থেকে মানিকগঞ্জ যাবেন ।মানিকগঞ্জ থেকে সড়ক পথে বাস অথবা সিএনজি যোগে যাওয়া যায়্। মানিকগঞ্জ হতে দূরত্ব ১৮ কিঃ মিঃ। বাসভাড়া ২০/- টাকা এবং সিএনজি ভাড়া ৪০ টাকা। রাত্রিযাপনের_কোন_ব্যবস্থা_নেই।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, এই দেশ আমার আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমাদের।।হ্যাপি_ট্রাভেলিং।।

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ