সেন্টমার্টিন দ্বীপ ভ্রমণ-

সেন্টমার্টিন ( Saint Martin) দেশের ভ্রমণ পিপাসুদের নিকট পরম আরাধ্য একটি পর্যটন গন্তব্য হচ্ছে আমাদের সেন্ট মার্টিন দ্বীপ যা নারিকেল জিঞ্জিরা হিসাবেও পরিচিত।।সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের সর্বদক্ষিণে বঙ্গোপসাগরের উত্তর-পূর্বাংশে অবস্থিত একটি প্রবালদ্বীপ। এটি কক্সবাজার জেলার টেকনাফ হতে প্রায় ০৯ কিলোমিটার দক্ষিণে এবং মায়ানমার-এর উপকূল হতে ০৮ কিলোমিটার পশ্চিমে নাফ নদীর মোহনায় অবস্থিত। প্রচুর নারিকেল পাওয়া যায় বলে স্থানীয়ভাবে একে নারিকেল জিঞ্জিরাও বলা হয়ে থাকে। প্রচলিত আছে অনেক অনেক বছর আগে প্রতিকূল আবহাওয়ার মধ্যে এখানে দারুচিনি বোঝাই আরবের একটি বাণিজ্যিক জাহাজ পানির নীচে থাকা একটি বিশাল পাথরের সঙ্গে ধাক্কা খেয়ে ভেঙ্গে পড়ে, যার ফলে জাহাজে থাকা দারুচিনি এই দ্বীপের সবখানে ছড়িয়ে যায় এবং পরবর্তীতে সেন্টমার্টিন দ্বীপের নাম হয়ে যায় ‘দারুচিনির দ্বীপ।

ছেঁড়া দ্বীপ

সেন্টমার্টিন দ্বীপের আর একটি ছোট্ট দ্বীপ হলো ছেঁড়াদ্বীপ।। সুন্দর স্বচ্ছ পানি আর প্রবালের জন্য বিখ্যাত এই ছোট্ট প্রবালদ্বীপ টি।।সাধারনত ছেঁড়া দ্বীপে স্পিড বোট /বাইক দিয়ে যাওয়া যায় আবার ভাটার সময় বাইকে করে বা হেঁটে অথবা সাইকেল চালিয়ে ছেঁড়া দ্বীপ যাওয়া যায়।।

পর্যটন মৌসুমে টেকনাফ থেকে সেন্টমার্টিনে যাত্রী পারাপারে ৬/৭টি জাহাজ চালু থাকে। এগুলোর মধ্যে কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ক্রুজ এন্ড ডাইন, এলসিটি কুতুবদিয়া, বে ক্রুজ, কাজল ও গ্রিন লাইন উল্লেখযোগ্য, সেন্ট মার্টিনে অক্টোবর থেকে মার্চ পর্যন্ত জাহাজ চলে এরপরে গেলে ট্রলারে করে যেতে হবে।।।

ঢাকা থেকে টেকনাফ

সরাসরি ঢাকা থেকে টেকনাফ পর্যন্ত বাসে যাবার ব্যাবস্থা আছে। চাইলে সড়কপথে কক্সবাজার হয়েও আসতে পারেন টেকনাফ। সেক্ষেত্রে ঢাকা থেকে কক্সবাজার ৭-৮ ঘণ্টা এবং কক্সবাজার থেকে টেকনাফ আরো ৩ ঘণ্টার পথ। আর ভ্রমণের ক্লান্তি এড়াতে চাইলে চলে আসুন আকাশপথে। ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত প্লেনে একজনের আসার খরচ এয়ারলাইন ভেদে ভিন্ন হতে পারে; তবে সর্বনিম্ন ৫,০০০-৫,৫০০ টাকা। সময় লাগবে ৪৫ মিনিটের মতো। খরচ বেশি হলেও লম্বা ভ্রমণের ক্লান্তি নিয়ে আপনাকে একদম ভাবতে হবে না।

টেকনাফ থেকে সেইন্ট মার্টিন

টেকনাফ থেকে দ্বীপে পৌঁছানোর একটাই রাস্তা- নাফ নদী। নাফ, যেটি আরাকান ও দক্ষিণ-পূর্বাঞ্চলের পাহাড়ের অন্যান্য সীমানা থেকে উৎপন্ন হয়ে মায়ানমার এবং বাংলাদেশের মাঝে আন্তর্জাতিক সীমানা নির্ধারণ করে সরাসরি বঙ্গোপসাগরে গিয়ে পড়েছে। যেতে হবে সী-ট্রাকে, অবশ্য অনেক সময় ট্রলারও ভাড়া করে নিতে পারেন। সী-ট্রাকে দ্বীপ পর্যন্ত পৌঁছাতে সময় লাগবে আড়াই থেকে তিন ঘণ্টার মতো। শ্রেণিভেদে বিভিন্ন দামের টিকিট পাবেন, টিকিটটি অবশ্যই ফেলে দিবেন না, কারণ যাওয়া-আসার টিকিট সাধারণত একসাথেই কেটে নিতে হয়।নাফ নদী দিয়ে যাওয়ার পথের মনোমুগ্ধকর দৃশ্য,সেই সাথে গাঙচিলদের পাশাপাশি উড়ে চলা দেখতে দেখতে দারুণ সময় কাটবে।সকালে সাড়ে নয়টার দিকে টেকনাফ থেকে রওনা হয়ে দুপুর সাড়ে ১২টা নাগাদ পৌঁছে যাবেন দ্বীপে।দ্বীপের কয়েক জায়গা বিশেষ করে পশ্চিম বীচ থেকে সাইকেল ভাড়া নেওয়া যায়,ঘন্টা প্রতি ৬০- ৮০ টাকায়,বীচ ধরে ঘুরতে পারবেন মনের সাধ মিটিয়ে।।

কোথায় থাকবেন

সেইন্টমার্টিনে থাকার জন্য রয়েছে বেশ কিছু হোটেল এবং রিসোর্ট। এসব রিসোর্টের অনেকগুলোই গড়ে উঠেছে ইকো-ট্যুরিজম এর কথা চিন্তা করে,আবার অনেক হোটেল গড়ে উঠেছে আধুনিক সুবিধা সম্বলিত কংক্রিটের দালান হয়ে।সেইন্ট মার্টিন এখন অনেক হোটেল কটেজ, রিসোর্ট আছে তাই থাকার জায়গার অভাব হয়না।।

কোথায় খাবেন

এখানে প্রায় সব আবাসিক হোটেলের রেষ্টুরেন্ট আছে,তাই আপনি ওখানে খেতে পারবেন অথবা চাইলে বাইরে খাবার হোটেলে খেতে পারবেন।রাতের বেলা বার-বি-কিউ করতে পারবেন,মাছ বাছাই করে ওদের দিলে ওরাই করে দিবে আপনাকে।।

টিপস্

সাশ্রয়ী দামে থাকতে শক্র-শনিবার সেন্টমার্টিন দ্বীপে না যাওয়াই ভালো ,দ্বীপে সবকিছু বাইরে থেকে যায় তাই খাবার খরচ তুলনামূলক বেশি।।সেন্টমার্টিনকে পর্যটন বান্ধব করতে মালদ্বীপের ‘মাফুশি’ দ্বীপের মডেল অনুসরণ করা যেতে পারে। যেখানে সেখানে মানহীন হোটেল মোটেল না করে একটি মাস্টার প্ল্যানের আওতায় আধুনিক সুবিধাসহ মানসম্মতভাবে সেসব করা যেতে পারে। কেন্দ্রীয়ভাবে পুরো দ্বীপে বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে ছোট আকারের বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা যেতে পারে। যাতায়াতের জন্য অভ্যন্তরীণ রাস্তাগুলো পাকা করার ব্যবস্থা করে আধুনিক পয়োনিষ্কাশন ও রিসাইক্লিং ব্যবস্থা গড়ে তুলতে হবে। দক্ষ ও প্রশিক্ষিত পরিচ্ছন্নতাকর্মী বাহিনী থাকবে যাদের নিয়মিত পরিচর্যায় দ্বীপের প্রতিটি সকাল হবে ঝকঝকে পরিপাটি। সর্বোপরি দ্বীপটিকে পর্যটকদের নিকট নিরাপদ ও আকর্ষণীয় করে তুলতে হবে।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, এই দেশ আমার, আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমার এবং আপনার হ্যাপি_ট্রাভেলিং।।

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ