লক্ষন সাহার জমিদার বাড়ি

ইতিহাসঃ

তৎকালীন ভারতবর্ষে এই এলাকাটি ছিল দেবোত্তর হিসেবে। মূলত দেবোত্তর বলতে বুঝায় ওয়াকফাহ্ জমি। ঐ সময়ে দেবোত্তর জমি হলে জামিদারকে খাজনা দেওয়া লাগতোনা। এই জমিদার বাড়িটি তৈরি করেছিলেন জমিদার লক্ষ্মণ সাহা। মূলত তিনি ছিলেন প্রধান জমিদারের অধিনস্থ সাব-জমিদার। জমিদার লক্ষ্মণ সাহার ছিল তিন(০৩) ছেলে। নিকুঞ্জ সাহা,পেরিমোহন সাহা ও বঙ্কু সাহা। বঙ্কু সাহা ভারত ভাগের সময় এখান থেকে ভারতে চলে যান, থেকে যায় দুই ভাই। পাকিস্থান থেকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয় হওয়ার কিছু পূর্বে নিকুঞ্জ সাহাও ভারতে চলে য়ায়। তখন থেকে যায় পেরিমোহন সাহা। এই পেরিমোহন সাহার ছিল এক(০১) ছেলে। তার নাম ছিলো বৌদ্ধ নারায়ন সাহা। বৌদ্ধ নারায়ন সাহার কাছ থেকে বাড়িটি ক্রয় করেন আহম্মদ আলী (উকিল)। মূলত আহম্মদ আলী সাহেব উকালতি পেশার সাথে সংযুক্ত ছিলেন বিধায় বর্তমানে এই জমিদার বাড়িটি উকিলের বাড়ি হিসেবেই বেশি পরিচিত। লক্ষ্মণ সাহার বংশধরের একাংশ বর্তমানে নারায়ণগঞ্জ শহরে বসবাস করছে। ডে-ট্যুর এর জন্যে অত্যন্ত সুন্দর একটি জায়গা।

যা যা রয়েছে এই জমিদার বাড়িতেঃ

একটি পূর্ণাঙ্গ শৈল্পিক জমিদার বাড়ি, এর পাশেই ছোট্ট আরেকটি কারুকার্য খচিত ঘর, একটি অর্ধনির্মিত প্রাচীন বাড়ি। জমিদার বাড়ির পেছনে রয়েছে গাছগাছালি যুক্ত বাগান। জমিদার বাড়ি সহ এই বাগানের চারিদিকটা উঁচু প্রাচীর দ্বারা বেষ্টিত। রয়েছে সেই সময়ই তৈরি করা জমিদার বাড়ির সুন্দর একটি পুকুর আর সান বাধানো পুকুর ঘাট। তাছাড়া পুকুর ঘাটে ঢুকার সময় নিচে তাকালে দেখতে পাবেন তৎকালীন আমলের মূল্যবান কষ্টি পাথরের ঢালাই। পুকুরের চারপাশে পূঁজা করার জন্যে চারটি মোড ছিলো। ২-৩ টা নষ্ট হয়ে মাটির সাথে মিশে গেছে। একটা অবশিষ্ট আছে যা পুকুর ঘাটেই দেখা মিলবে। পড়ন্ত বিকেলে পুকুর পাড়ের আড্ডার মূহূর্তটা না হয় বাস্তবেই জানবেন। জমিদার বাড়িটির আশেপাশে এখনও তেমন বাড়ি ঘর নেই। যারা একটু ভৌতিকতা টাইপ নিরিবিলি পরিবেশ ভালোবাসেন তারা অবশ্যই আসবেন।আশা করি আপনার সময়টা অনেক ভালোই কাটবে। আর হাতে সময় থাকলে নৌকা নিয়ে ঘুুঁরতে পারেন ডাংগা বাজারের সাথেই প্রবাহমান শীতলক্ষ্যা নদীতে।

কিভাবে যাবেনঃ

ঢাকার মহাখালী বা গুলিস্তান থেকে নরসিংদীর বাসে উঠবেন ভাড়া ৯০-১০০ টাকা পাঁচদোনা মোড়ে নামবেন।পাঁচদোনা মোড় থেকে সিএনজি করে ডাংগা বাজার। ডাংগা বাজার থেকে ১ কি:মি: ভিতরে এই জমিদার বাড়ি অবস্থিত।

খাবার সুবিধাঃ

জমিদার বাড়ি দেখে ফিরতি পথে নরসিংদীর পাঁচদোনা মোড়ে খেয়ে নিতে পারবেন। মোটামোটি কয়েকটি ভালো মানের হোটেল আছে। দুপুরের খাবার বাবদ খরচ হবে মাত্র ১৫০-২০০ টাকা।

ঢাকা থেকে লক্ষন সাহার জমিদার বাড়িতে দিনে গিয়ে দিনে খুব সুন্দর ভাবে সহজেই ঘুরে আসা যায়।

বি: দ্র : ঘুরতে গিয়ে দয়া করে পরিবেশ নষ্ট করবেন না,চিপস এর প্যাকেট, পানির বোতল এবং অপচনশীল দ্রব্য নির্ধারিত স্হানে ফেলুন।। এই পৃথিবী, এই দেশ আমার আপনার সুতরাং নিজের দেশ এবং পৃথিবীকে সুন্দর রাখা এবং রক্ষনাবেক্ষনের দায়িত্বও আমাদের।।#হ্যাপি_ট্রাভেলিং।।

ভ্রমণ বিষয়ক তথ্য পেতে জয়েন করুন আমাদের ফেইসবুক গ্রুপ এবং ফলো করুন আমাদের পেইজ